প্রকৃতির ছোঁয়া শুধু বাংলাদেশে

আমাদের দেশ, সবুজে ভরা দেশ। আমাদের দেশের মতো অন্যকোন দেশ আছে কি না জানি না। আমার মতে নেই। হ্যাঁ, দেশের বদনাম থাকবেই। সেটা সিস্টেমের জন্য। সব দেশেই টুকটাক বদনাম থাকে কিন্তু আমাদের দেশের বদনামটা বেশি। যাই হোক, আমি পর্যটকদের নিয়ে কিছু বলতে চাই। পর্যটকরা বাংলাদেশে আসতে চায় না। কারণ অনেকগুলো যেমন: নিরাপত্তা, হয়রানি, পর্যটক দেখলেই যানবহন ভাড়া দিগুণ নেয়, ভালো স্টোর নেই সী বিচে। গোয়ার সী বিচে যেমন কর্ণার স্টোর আছে সেখানে বিয়ার সহ সুস্বাদু খাবারও রাখে। আমাদের এখানে স্টোর আছে কিনা জানি না, বহুদিন কক্সবাজার যাই না, যখন গেছিলাম তখন ছিলো না। তারপর সাইড কমেন্ট তো আছেই। এরকম নিরাপত্তাহীন ভাবে কোন পর্যটক চলতে পারে না।

পর্যটক আকর্ষণে বিশ্বের সবচেয়ে পিছিয়ে থাকা দেশগুলোর একটি বাংলাদেশ। প্রতিবেশি দেশের তুলনায় পিছিয়ে আছে বাংলাদেশ। ১৩৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১২৫। বিদেশি পর্যটক আকর্ষণে অবকাঠামোগত সুবিধা থাকার দরকার। পর্যটক হোটেলের মান বাংলাদেশের অবস্থান সবচেয়ে খারাপ।

সরকারের উচিৎ পর্যটকদের পর্যাপ্ত সিকিউরিটি দেয়া। সরকারের উচিৎ বাংলাদেশে দেখার মতো যে স্থানগুলো সুন্দর করে গড়ে তোলা যাতে পর্যটকরা যেতে পারে। বাংলাদেশে এমন অনেক স্থান আছে যেগুলোর নাম আমরা অনেকেই জানি না। সে স্থানগুলো দেখার মতো। আমার মনে হয় সরকার যদি একটু নজর দেয় তাহলে পর্যটক বাড়বে, দেশের অর্থনৈতিক দিকটাও বাড়বে। সকল ভাবে পর্যটকদের পাশে দাঁড়াতে হবে।

বাংলাদেশের নাগরিক হিসেবে আমার এই লেখা তুলে ধরার প্রয়োজন মনে করি।। সরকারের কাছে অনুরোধ আমাদের সবুজে ভরা দেশটি মানুষকে দেখার সুযোগ করে দিন ।

লেখক : শতাব্দী সানজানা

শেয়ার করুন

ব্লগার আমার কলম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।