সর্বশেষ সংযুক্তি
সুত্রপাত / চিন্তা ও দর্শন / বুদ্ধিভিত্তিক আন্দোলন : আমাদের করণীয়

বুদ্ধিভিত্তিক আন্দোলন : আমাদের করণীয়

মোর্শেদ হালিমঃ

অপরিবর্তনীয় নৈতিক আদর্শই হল ঈশ্বরবাদের মূল ভিত্তি। কিন্তু মার্ক্সবাদ বলে সম্পূর্ণই তার উল্টা কথা। পরিবর্তনশীলতাই হবে মানুষের প্রকৃত আদর্শ। কিন্তু দুইদিন পরপর বদলে যাওয়াকে…আমরা মানুষেরা…এই সত্য মানতে পারি না। আমরা উদ্ভিতের মতো শিকড় গেড়ে বংশবিস্তারে অভ্যস্থ। আমরা নিজ শরীর না খাটিয়ে…অন্যেরটা খাটাতে পছন্দ করি। আমরা আরাম প্রিয়…পুরনোপ্রীতি নতুনভীতি সংগ্রাম বিমুখ শান্তিকামী মানুষ।

ঈশ্বরবাদ মানুষকে নিশ্চয়তা দিতে পারে, স্বপ্ন দেখাতে পারে…যদিও বিশ্বাসীরা কার্যত পরিবর্তনশীল ও জিহাদি…তবু শুধু চৈতন্যগত ভাবে অপরিবর্তনীয়, আটকে থাকে চিন্তাগত ভাবে বিমূর্তায়নের শক্তিতে।

ব্যক্তি নিজেও যেখানে পরিবর্তনশীল…সেখানে শুধু ভাবগত অপরিবর্তনীয় চিন্তা প্রমাণ করে…ঈশ্বরবাদের নৈতিক আদর্শের সঙ্গে বস্তুগত সমাজ জীবনের কোনো সম্বন্ধ নেই। একমাত্র কার্ল মার্কসই দেখালেন….আদর্শ, মূল্যবোধ, নৈতিকতা সবই পারিপার্শ্বিক অবস্থা থেকে গড়ে ওঠে…এবং প্রত্যেকের বিশেষ বিশেষ পারিপার্শ্বিকতা বদলের সঙ্গে সঙ্গে…আদর্শ, মূল্যবোধ ও নৈতিক চিন্তা ভাবনাও পরিবর্তিত হয়।

তাই আমরা লক্ষ্য করলে দেখব…নৈতিক আদর্শিকরাও কার্যত পরিবর্তনশীল কিন্তু শুধু চৈতন্যগত ভাবে অপরিবর্তনীয় অপরদিকে মার্ক্সীয় আদর্শ কার্যত ও চৈতন্যগত উভয়ভাবেই পরিবর্তনশীল। ফলে মার্ক্সীয় আদর্শের সঙ্গে বস্তুগত ও  ভাবগত জীবনবোধের সম্বন্ধ রয়েছে। এবার বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়…নৈতিক আদর্শের সঙ্গে মার্ক্সীয় আদর্শের চৈতন্যগত অমিল ছাড়া কার্যত উভয় দর্শনই চর্চাগতভাবে পরিবর্তনশীল।

তাহলে আমাদের করণীয় কি?

ঈশ্বরবাদীরা যে স্ববিরোধী আদর্শ নৈতিক বলে চালাচ্ছে…সেখানে আমাদের সংগ্রামটা…সেখানেই মানুষ গুলোকে তার কার্যত জীবন যাপনের মতোই ভাবজগৎও যে বদলে যায়…আদর্শ পরিপরিবর্তনশীল…তা জানাতে হবে। তাই আমাদের সংগ্রাম টা বুদ্ধিভিত্তিক। বুদ্ধিভিত্তিক আন্দোলন গড়ে তুলা মার্ক্সবাদীদের অনিবার্য কর্তব্য।

শেয়ার করুন
  • 3
    Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *