পাঁচটি রাজনৈতিক সিনেমা

জয়তু জিকুঃ

১। স্ট্যাচকা/ স্ট্রাইক (১৯২৫)
১৯০৩ সালের রাশিয়া বিপ্লবের পূর্বের ঘটনা এবং তাকে কেন্দ্র করে যে বিদ্রোহ হয়েছিল তা এই চলচ্চিত্রে তুলে ধরা হয়েছে। ‘স্ট্রাইক’ চলচ্চিত্রটির মোট ছয়টি খণ্ড রয়েছে এবং সবগুলো খণ্ডের মধ্য দিয়ে উক্ত বিদ্রোহকে তুলে ধরা হয়েছে।

২। দ্য গ্রেপস অব র্যাথ (১৯৪০)
এই তালিকার সবচেয়ে মর্মস্পর্শী ফিল্ম এটি। চলচ্চিত্রটি প্রথমের দিকে তেমন কোঠর কিছু বোঝাই যাবে না। কিন্তু এর জটিল কিছু বাঁক আপনাকে অকল্পনীয় এক রাজনৈতিক এবং বিদ্রোহী চেতনায় নিয়ে যাবে। এর কাহিনী নেওয়া হয়েছে জন স্টেইনবেক এর উপন্যাস থেকে এবং এখানে এমন এক অবস্থার কথা তুলে ধরা হয়েছে যা যুক্তরাষ্ট্রে এখনও বিরাজ করছে।

৩। রোমা চিত্তা অ্যাপার্টা/ রোম, ওপেন সিটি (১৯৪৫)
এটি একটি ইটালিয়ান চলচ্চিত্র যা সমগ্র বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল।এই চলচ্চিত্রে ইতালিতে সংঘটিত যুদ্ধের প্রতি সম্মান দেখানো হয়েছে এবং একই সঙ্গে বোঝানো হয়েছে যে নাত্সিবাদ ই হচ্ছে ইতালিয়ান জনগণের জন্য কল্যাণ এবং মুক্তির হাতিয়ার।

৪। নিহন নো ইয়োরু টু কিরি/ নাইট এন্ড ফগ ইন জাপান (১৯৬০)
এই তালিকায় স্থানপ্রাপ্ত একমাত্র পুরব এশিয়ান চলচ্চিত্র এটি। কিছু গুরুত্বপূর্ণ ধারণার উপর ভিত্তি করে নির্মিত এই চলচ্চিত্র। যেমন, রাজনৈতিক কিছু পদক্ষেপ মাঝে মাঝে সাধারণ লক্ষ্য অর্জনেই বিঘ্ন ঘটায়। এর মধ্যে একজন চরিত্র থাকে যে চূড়ান্ত নাস্তিবাদ, সে মনে করত সক্রিয়তাবাদ সকলের জন্য ক্ষতিকর। এ নিয়ে শিক্ষার্থী ও জনগন একত্রে মিলে তুমুল আন্দোলন করে। এছাড়া এতে রয়েছে নারী শিক্ষার্থীদের জীবন, রাজনৈতিক অঙ্গনে বিয়ে, পশ্চিমা ত্বত্ত এ ধারণা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে বিভিন্ন দেশের মধ্যে মিত্রতার প্রয়জনীয়তা।

৫। লা ব্যাট্টাগলিয়া ডি আলজেরি/ দ্য ব্যাটেল অব আলজেরিস (১৯৬৬)
চলচ্চিত্রটি ষাটের দশকের অন্যতম একটি মাস্টার পিস। এর প্ল্যাটফর্ম হচ্ছে ফরাসি আলজেরিয়াতে সংঘতিত রাজনৈতিক সংকটের দরুন যে বিদ্রোহ হয়েছিলো।

By | ২০১৮-০৭-২৭T১২:৪১:৪৫+০০:০০ জুলাই ২৭, ২০১৮|বই ও সিনেমা|০ Comments

About the Author:

Leave A Comment

error: Content is protected !!