সুত্রপাত / মুক্তমত / আইনজীবী বলতে আমরা যা বুঝি

আইনজীবী বলতে আমরা যা বুঝি

শিপ্ত বড়ুয়া :

আইন। একটি রাষ্ট্রকে সুশৃঙ্খল এবং শান্তির সাথে পরিচালনা করার জন্যই আইনের সৃষ্টি। আইন মানুষকে অন্যায় কাজে বাধা দেয়, রাষ্ট্রকে সুন্দরভাবে পরিচালনা করে। সবাই আইনজীবী কি, তার সাথে বেশ ভালো ভাবেই পরিচিত। কিন্তু বেশিরভাগ মানুষ ভুল ধারণা দিয়েই আইনজীবীদের পরিমাপ করে। আমার মনে আছে, যখন আমি আইন বিষয়ে লেখাপড়া করার জন্য মনস্থির করি তখন স্বয়ং আমার বাবাও বলেছিলো আমি মারা গেলে নরকের কীট হবো। মানে, আমি বড় হয়ে আইনজীবী হবো আর অহ রহ মিথ্যে – বানোয়াট কাহিনী সাজিয়ে সত্যকে মিথ্যে আর মিথ্যেকে সত্য বানাবো।জীবনে পাপ ছাড়া আর কিছুই করবো না। কেনো এমন বললো?

আমার আজকের এই লেখা যারা আইনজীবীদের ধান্ধাবাজ এবং বাটপার বলেন মুখের আগেই তাদের জন্য। ধরুন, একদিন আপনি রাত বারোটার দিকে হাসপাতাল থেকে আপনার অসুস্থ বাবাকে রেখে বাড়ি যাচ্ছিলেন, এমন সময় বাড়ি পৌঁছানোর মধ্যপথে একটি পুলিশের গাড়ি টহল দিচ্ছিলো। আপনি যখনি পুলিশের সামনে পৌঁছালেন তখন এক পুলিশ এসে আপনাকে থামালো এবং বললো আপনি একজনকে খুন করেছেন, আপনাকে আমাদের সাথে থানায় যেতে হবে। তৎমুহুর্তে আপনার আর কোন কথা পুলিশ শুনছে না এবং আপনাকে পুলিশের সাথে থানায় যেতে হলো কারণ পুলিশ আপনাকে সন্দেহজনক মানুষ হিসেবে গ্রেফতার করেছে। পুলিশ আপনার কোন কথায় শুনবে না, যা বলার কোর্টে বলবেন। আপনি কিন্তু কে, কখন, কোথায় খুন হয়েছে জানেন ও না, মানে আপনি নির্দোষ ব্যক্তি।

থানায় নিয়ে গেলো। তারপরের দিন আপনাকে কোর্টে হাজির করলো এবং রাষ্ট্রপক্ষের উকিল সাহেব প্রায় প্রমাণ করে ফেলেছেন আপনিই খুনী। তখন আপনার কিন্তু ধান্ধাবাজ আখ্যায়িত করা সে উকিলকে প্রয়োজন হবে। ঠিক সে মুহুর্তে আপনাকে ফাসির মঞ্চ থেকে নামাতে পারে একজন আইনজীবী। যদি আপনাকে সত্যি সত্যি নির্দোষ প্রমাণিত করতেই হয় তাহলে কয়েকটা মিথ্যে সেখানে বলতে হতেও পারে এবং বর্তমান পরিস্থিতি তাই বলে। সত্যিকারের সত্যকে কয়েকটা মিথ্যে দিয়ে সত্য প্রমাণিত করে আপনার জীবন বাঁচালে আপনি কি সে আইনজীবীকে ধান্ধাবাজ, মিথ্যুক হিসেবে আখ্যায়িত করবেন? তাহলে আমিও বলবো হ্যা আইনজীবীরা সত্যিই মিথ্যুক এবং ধান্ধাবাজ, এবং আমি সে আইনজীবীদের ভালোবাসি।

আমি আইন নিয়ে লেখাপড়া করছি তাই বলে আইনজীবীদের পক্ষে সাফাই গাইতে এসেছি তা কিন্তু মনে করবেন না। আমি সত্যিই স্বীকার করি আইনজীবীরা মিথ্যে কথায় বলে, কিন্তু কেনো বলে?
আপনাকে, আমাকে, অথবা অন্যকে বাঁচানোর চেষ্টা করে বলেই তো আইনজীবীরা মিথ্যে বলে। তাহলে কি আইনজীবীরা খারাপ? আবার প্রশ্ন করবেন ঠিক আছে আইনজীবীরা ভালো, ভালো মানুষদের মিথ্যে মামলা থেকে বাঁচাচ্ছে, কিন্তু খারাপ মানুষদের কেনো বাঁচাচ্ছে?  এখন আবার আমার লম্বা সংজ্ঞা জ্ঞাপন করতে হবে।

অপরাধী এবং নিরপরাধী বলতে আপনি কি বুঝেন? অপরাধী অথবা নিরপরাধী নির্ণয়ের দায়িত্ব আদালতের। আমি আগেই বলেছি আপনার বলা সকল আইনজীবী ধান্ধাবাজ এবং দালাল বলার বিপক্ষে আমি কিন্তু সব আইনজীবী ভালো বলার পক্ষে নয়। সুতরাং বুঝতে পারছেন তো খারাপ আইনজীবী আছে তাই বলে সবাইকে খারাপ বলাটা বেমানান। যদি আমার নিজস্ব দর্শন দিয়ে বলতে যাই তবে সব আইনজীবীরা ভালো এবং পৃথক পৃথক মামলায় ফাঁসা মানুষদের ঈশ্বর।

অপরাধী যে সেও মানুষ, তার অপরাধবোধ হয়তো কোন কারণে জাগ্রত হয়েছিলো যার কারণে সে বড় মাপের অপরাধ করে ফেলেছে। এখন সে মামলায় পড়ে তার অপরাধ বুঝতে পারছেন এবং ভালো সুন্দর একটি জীবনে সে ফিরতে চাচ্ছেন তাহলে সেখান থেকে তাকে বের করে আনা উচিৎ বলে আমি মনে করি। আপনি অপরাধী হওয়ার পরে মামলা খেয়ে নিশ্চয় ফাঁসির মঞ্চ কিংবা জেলে যেতে চাইবেন না, আপনি যতই ভালো মনের মানুষ হওন না কেনো!

ঠিক সেরকম মানুষগুলোকে সত্য-মিথ্যে জুড়া দিয়ে আইনজীবীরা বাঁচিয়ে আনে। যদি আপনার বিপক্ষ সত্যিকারের আসামী হওয়ার পরেও আইনজীবীর মিথ্যে বলায় বেঁচে যায় তাহলে আপনি নিজ স্বার্থ রক্ষায় ঐ আইনজীবীকে গালি দিবেন। অন্যদিকে আপনি অপরাধী হয়ে আপনাকে ছাড়াতে পারলে বাহবা দিবেন। তাহলে কি বুঝা যায়? আইনজীবীরা আপনাদের মতো অপরাধ – নিরপরাধ মানুষদেরই বাঁচাচ্ছে। নিজ স্বার্থ ক্ষুন্ন হলে আইনজীবী খারাপ রক্ষা হলে ঈশ্বর। এই হলো আপনাদের মতো আইনজীবীদের গালি দেওয়া মানুষদের মন।

সর্বশেষ আমি আইন নিয়ে পড়ছি। আমি শত শত মানুষের জীবন বাঁচাবো, হোক অপরাধী কিংবা নিরপরাধী। চেষ্টা করবো অপরাধীদের সুস্থ জীবনে ফিরিয়ে আনার। আমি সামনে নামকরা উকিল হবো, সত্যকে বাঁচাতে গিয়ে হাজার হাজার মিথ্যে প্রমাণ নিজ হাতে তৈরি করবো। মিথ্যের উপর ভর করে কিছু অমানুষকে যদি মানুষ করতে পারি তাতে আমার বিন্দু মাত্র ক্লেশ থাকবে না। খারাপ এবং ধান্ধাবাজ উকিলই হবো, মিথ্যের উপর ভর করে সত্যকে বাঁচাতে হলে একশবার বাঁচাবো। যখনই মামলায় ফেঁসে যাবেন তখনই বুঝবেন, আইনজীবী কি? তখন মামলা শেষ না হওয়া পর্যন্ত কোন না কোন আইনজীবীর পায়ের নিচে আপনার বেহেশত। নিজ স্বার্থ এবং অসুস্থ চিন্তাধারা সকল আইনজীবীদের খারাপ বলার একমাত্র কারণ। আমি গর্বিত, আমি আইন পড়ছি।

( আপসোস আপনাদের জন্য যারা এখনো বলছেন সকল আইনজীবীই খারাপ, এবং দুঃখিত এতো সময় নষ্ট করে এই লম্বা লিখা পড়ার জন্য)

লেখক : সম্পাদক, আমার কলম ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!