Home / অনন্যা / “নারীমুক্তি না মানব মুক্তি” ।। নুসরাত নাজনীন

“নারীমুক্তি না মানব মুক্তি” ।। নুসরাত নাজনীন

নুসরাত নাজনীন:

“কেউ নারী হয়ে জন্ম নেয় না,নারী হয়ে ওঠে” বহুল আলোচিত এই মন্তব্য টি করেছিলেন ফরাসি দার্শনিক সিমোন দ্যা বেভোয়ার।জন্মের সময় কেউ নারী পুরুষ লেবাস নিয়ে জন্ম নেয় না,জন্মের পর বিভিন্ন পদে পদে কিছু সংখ্যক মানুষ কে টিপ পরিয়ে পুতুল দিয়ে নারী করে তোলা হয়।মূলত পুরুষতান্ত্রিক শাসন ব্যবস্থাই নারী কে মানুষ হিসাবে সম্মান দেওয়া থেকে বঞ্চিত করেছে।পুরুষ শাসিত সমাজ প্রতিষ্ঠার সাথে সাথেই বিপর্যস্ত হয়ে পড়েছে নারী অধিকার।কারণ অধিকার ভাগ করে দিলে পুরুষ আর প্রাধান্য পাবেনা।এভাবেই নারী ক্রমশ মানুষ থেকে ভোগ্যপণ্য কিংবা একখণ্ড মাংসপিণ্ডে পরিণত হয়েছে।

সেই সু্যোগ কাজে লাগিয়ে বর্তমান সমাজে,ঘরে-বাইরে,পাহাড়-সমতলে,বর্ডার কিংবা বেডরুমে কোথাও নারীর নিরাপত্তার নিশ্চয়তা নেই।দিনের পর দিন অগণিত নারী নির্যাতন,ধর্ষণ, হত্যার শিকার হচ্ছে।কঠোর আইনি ব্যবস্থা ও সুবিচার না হওয়ায় প্রতিনিয়ত পার পেয়ে যায় এই সকল যৌন সন্ত্রাসীরা।অনেক জায়গায় ধর্ষণের বিচারে কন্যার বাবার হাতে দশ হাজার টাকা ধরিয়ে দেওয়ার নজির লক্ষ্য করা যায়।সুতরাং নারী সম্ভ্রমের মূল্য সামান্য কিছু অর্থ বলা চলে।বিভিন্ন চাকরির ক্ষেত্রে একই পদের নারী শ্রমিকের মজুরি পুরুষের চেয়ে কম।ঘরে বাইরে সকল স্থানে নারী বৈষম্য বিরাজমান।

কতিপয় সুশীল শ্রেণীর মানুষ মন্তব্য করেন যে অশালীন পোষাক নারী নিপীড়নের কারণ। কিন্তু লক্ষ্য করা যায় যে,গত কয়েক মাস আগেও ছয় মাসের বাচ্চা, পাঁচ বছরের শিশু ধর্ষণের ঘটনা ঘটেছে।আমার জানা নেই আসলে এই শিশুদের পোষাকে কতটা শালীনতা বজায় রাখা উচিত ছিল। কিছুদিন আগেও সেনানিবাস এলাকায় ধর্ষণের পর গলা কেটে হত্যা ও প্রকাশ্য দিবালোকে ক্ষমতাসীন দলের নেতার অস্ত্রাঘাতে আহত হয়েছে এক ছাত্রী।সুতরাং ধরেই নিতে পারি বর্তমান দেশ নারী নিরাপদ দেশ নয়।আসুন নারী নয়, মানব মুক্তির কথায় আসি,কারণ নারী মুক্তি সম্ভব তবে তার আগে নারীদের মানুষ হয়ে ওঠা জরুরী। নারী কে বুঝতে হবে তার অধিকার কি?বের হয়ে আসতে হবে হাজার বছরের শেকল ভেঙে।তবেই মানব মুক্তি আসবে।সেই সাথে দেশের আইনি ব্যবস্থা কঠোর হতে হবে এবং যৌন সন্ত্রাসী দের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান করতে হবে। পরিশেষে,সকল নারী মানুষ হয়ে ওঠো,পরিপূর্ণ মর্যাদা নিয়ে বাঁচো।

লেখক: কবি ও সংগঠক।

Comments

comments

Check Also

পরিবার ও নারীর পিছিয়ে পড়া ।। ফারজানা কাজী

ফারজানা কাজী: নারীর পিছিয়ে পড়ার প্রধান কারণ হচ্ছে তার পরিবার। একই পরিবারে একটি ছেলে আর …