গৌতম বুদ্ধ ভগবান বা অবতার নয়

জিটু চৌধুরী :

গৌতম বুদ্ধের আর্ভিবাব হয়েছিল পরিবেশ ও প্রতিকূলতাকে জয় করে । সিদ্ধার্থের মাধ্যমে গৌতম বুদ্ধের জন্ম । পৃথিবীতে জ্ঞানের স্বাদ দেওয়া গৌতম বুদ্ধ হয়ে ওঠেন মানুষের কাছে ভগবান ও অবতার । কি ভাবে একজন জ্ঞানী ব্যক্তিকে ভগবান বা অবতার রুপে মানুষেরা মেনে নিয়েছে, তাহা আমার জ্ঞানের বাহিরে বিষয় ।

দশ অবতার বইয়ে লেখা আছে,
বুদ্ধদেবের দর্শনে একশত, স্পর্শনে এক সহস্র এবং আরাধনাতে লক্ষ লক্ষ পাপ বিনষ্ট হইয়া যায় । (দশ অবতার, ১১৫ পৃ:, নচিকেতা ঘোষ ।

উপরের দুলাইনে একটু মন দিয়ে যাচাই বাচাই করে দেখুন । একবার দর্শনে কথা বলা হয়েছে আবার অলৌকিক পাপের কথা ও বলা হয়েছে । কর্মকে সর্ব্বোচ গুরুত্ব দেওয়া গৌতম বুদ্ধকে কিভাবে বিকৃতি করা হয়েছে । অবতার বইয়ের মাধ্যমে তুলে ধরেছি । তাই আমার লেখাকে যুক্তি দেওয়ার জন্য বিভিন্ন লেখকের যুক্তি উপস্থাপন করছি ।

অতিপ্রকৃতে বিশ্বাস হল ধর্ম অপর দিকে বিজ্ঞানের বিশ্বাস সাধারন জ্ঞান থেকে ভিন্ন । বিজ্ঞান মানব চিন্তা বিবর্তনের আরেকটি ধাপ । নৃবিজ্ঞানী ম্যারেট বলেন ধর্মের উৎপত্তি চিন্তা বা যুক্তি দিয়ে হয়নি বরং হয়েছে নৃত্যের মাধ্যমে । বস্তুত ক্রিয়াকান্ড, যপ-তপ, পূজা-অর্চনা বাদ দিলে ধর্মের অবশিষ্ট আর বিশেষ কিছুই থাকে না । (সমাজতত্ত্ব-১ পৃ:৭৬৬)

যেখানে চিন্তা আর যুক্তির স্থান নেই সেখানে গৌতম বুদ্ধকে বিকৃতি করে আসছে হাজার হাজার বছর ধরে কিছু ব্যক্তি বিশেষ ।

এসো দেখো, ভালো লাগলে গ্রহন করো ।
গৌতম বুদ্ধ

কাউকে চাপিয়ে দেওয়ার কথা বলে নাই । আর একটি বিষয় পরিস্কার করি । পৃথিবীতে ধর্মের আগে যাদু বিদ্যা এসেছে । ফেজার বলেন, যাদু বিদ্যার উৎপত্তি ধর্মের আগে হয়েছে । যাদু বিদ্যা আদিম মানুষের বিজ্ঞান । যাদু সব সময় ব্যক্তি কেন্দ্রিক । (সমাজতত্ব-১, পৃ:৭৬৫)

এই ব্যক্তি কেন্দ্রিক যাদু বিদ্যা প্রয়োগ করে ধর্মের উৎপত্তি হয়েছে কিনা একটু ভাবুন । তবে এর সত্যতা আছে গ্যারান্টি দিয়ে বলায় যায় । ঐ সময় মানুষের প্রয়োজন পড়ে নিরাপত্তা ব্যবস্থার । রাতের আধারে মানুষেরা সব সময় বেশী ভয় পেত । তাই নিরাপত্তা ব্যবস্থাকে কজে লাগিয়ে নিজেদের স্বার্থের কথা ভেবে যাদু বিদ্যার মাধ্যমে নিজেদের কাজ ঠিক সময় সঠিক ভাবে করে নিয়েছে ।

তাই বলবো, গৌতম বুদ্ধকে ভগবান বা অবতার নয় । জ্ঞানী ভেবে মন থেকে সব্বোচ সন্মান করা আপনার আমার দায়িত্ব ও কর্তব্য ।

Comments

comments

Updated: ৪ অক্টোবর, ২০১৭, ৮ টা ০৩ মিনিট, অপরাহ্ণ — ৮:০৩ অপরাহ্ণ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আমার কলম © ২০১৭, সর্বস্বত্ব সংরক্ষিত। লেখা পাঠানোর ঠিকানা: editor@amarkolom.com