Home / রাজ্যের যুক্তি-তর্ক / পার্বত্য চট্টগ্রাম চুক্তি ২০ বছরেও পূরণ হয়নি ।। প্রসেনজীৎ কুমার রায়

পার্বত্য চট্টগ্রাম চুক্তি ২০ বছরেও পূরণ হয়নি ।। প্রসেনজীৎ কুমার রায়

পার্বত্য শান্তি চুক্তি বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের পাহাড়ী আদিবাসীদের সঙ্গে রক্তক্ষয়ী সংঘর্ষ বন্ধ এবং শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে সম্পাদিত একটি শান্তি চুক্তি। পার্বত্য চট্টগ্রামের আদিবাসীদের প্রতিনিধি জনসংহতি সমিতির সঙ্গে বাংলাদেশ সরকার ১৯৯৭ খ্রিস্টাব্দের ২ ডিসেম্বর এই চুক্তি স্বাক্ষর করেছিল। এতে স্বাক্ষর করেন বাংলাদেশ সরকারের পক্ষে আবুল হাসনাত
আব্দুল্লাহ এবং শান্তি বাহিনীর পক্ষে পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির নেতা সন্তু লারমা।

এরপর ধীরে ধীরে আদিবাসী-বাঙালি সংঘর্ষ হ্রাস পায়। তবে এই চুক্তির অধিকাংশ শর্ত সরকার বাস্তবাযন করেনি। জনসংহতি সমিতির নেতা জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) অভিযোগ করেছেন, “সরকার চুক্তি বাস্তবায়নে আগ্রহী নয়, তারা বিশ্বাস ভঙ্গ করেছে।“ এই সকল চুক্তি বাস্তবায়ন তো দূরের কথা, পার্বত্য এলাকাতে বাঙ্গালীদের বসবাস বাড়িয়ে দিয়ে বাঙ্গালী এবং আদিবাসীদের ভিতর পাল্টাপাল্টি দ্বন্ধ সৃষ্টি করেছে। শুধু তাই নয় সেনা শাসন রেখে প্রতিনিয়ত আদিবাসীদের নির্যাতন করা হচ্ছে কিন্তু এক সময় বলা হয়েছিল সেনাবাহিনীর ৬৬টি অস্থায়ী ক্যাম্প প্রত্যাহার করা হবে।

১৯৯৮ সালে ১০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে অন্ত্র তুলে দিয়ে আদিবাসীরা তাদের কথা রেখেছে কিন্তু প্রধানমন্ত্রী কি তার কথা রেখেছে ? আজ ২০ বছর চলে গিয়েছে আর কত দিন লাগবে জানার ইচ্ছা হয় !  ৭২ টি ধারা সম্পূর্ণ করা হোক এবং সেনাশাসন তুলে নেয়া হোক ।
জয় হক মানবতার।

লেখক: সাধারন সম্পাদক, রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়ন ।

Comments

comments

Check Also

আমরা স্বাধীন নই ।। আল মুস্তাকিম

এই পৃথিবীতে মানুষ স্বাধীনতা নিয়েই জন্মগ্রহণ করে এবং তার জন্মগত অধিকার হচ্ছে কেউ তাকে তার …