সুত্রপাত / গবেষণা / স্বপ্নে সহজ, বাস্তবতা কঠিন ( জীবন থেকে নেওয়া )

স্বপ্নে সহজ, বাস্তবতা কঠিন ( জীবন থেকে নেওয়া )

মোর্শেদ আলম সাকিল:

প্রত্যেকটা অনুভূতিরই একটা পজিটিভ দিক আছে । বিশ্বাস করেন আর নাই করেন, আপনার অনুভূতিকে আপনি কিভাবে কাজে লাগাবেন, সেটার পুরো নিয়ন্ত্রণ আপনার নিজের কাছেই !! আমি এমন একজন কে চিনি, খুব ছোটবেলায় যার মা-বাবা রোড অ্যাক্সিডেন্টে মারা যাওয়ার পর দুইদিন না খেয়ে একটানা কেঁদেছে, তৃতীয় দিন থেকে নিজ হাতে খাওয়া শুরু করেছে। বড় হওয়ার পর সে প্রতি সপ্তাহে ২ জন করে এতিম বাচ্চাকে দাওয়াত দিয়ে নিজ হাতে ভাত খাইয়ে দেয় । একটা মানুষ কষ্টকে কিভাবে পজিটিভলি কাজে লাগাতে পারে, তার উদাহরণ এটা !! আমি এমনও একজন কে চিনি, যে পরীক্ষায় ফেল করে দুইদিন একটানা কেঁদে তিন নাম্বার দিনে আত্মহত্যা করে বাবা-মা কে সারাজীবনের জন্য কাঁদিয়েছে । একটা মানুষ ব্যর্থতাকে কিভাবে নেগেটিভ দিকে নিয়ে যেতে পারে, তার উদাহরণ এটা !! আগে ভাবতাম, হতাশা একটা রোগ এখন মনে হয়, হতাশা একটা ট্রেন্ড।

খেয়াল করে দেখলাম, আমি নিজেই ইদানিং ছোট ছোট কারণে হতাশ হই। নিজেকে নিজে বারবার বলতে থাকি, আমি ডিপ্রেসড, আমি হতাশ। অথচ যেগুলাকে আমি হতাশার বা ডিপ্রেসনের ‘কারণ’ বলে দাবি করছি, সেগুলা আসলে হতাশ বা ডিপ্রেসড হওয়ার জন্য ‘অজুহাত’ মাত্র !! আমাদের এই জেনারেশনটা কিভাবে যেন অনেক বেশি পরিমাণে নেগেটিভ অনুভূতিশীল হয়ে গেছে । হতাশা, ডিপ্রেসন, একাকীত্ব, ব্যর্থতা এগুলো খুব সহজে আমাদের নিয়ন্ত্রণ করে। অথচ উলটো আমাদের উচিত এদেরকে নিয়ন্ত্রণ করা !! আমরা জানি না, ব্যর্থতাকে কিভাবে জিদে পরিণত করতে হয় । সেই জিদ থেকে কিভাবে সাফল্য আসতে পারে । আমরা জানি না, ধাক্কা খেয়ে পড়ে গেলে কিভাবে উঠে দাঁড়াতে হয়, কিভাবে আবার দৌড়াতে হয় !! আমরা ব্যর্থতায় কিংবা একাকীত্বে কাঁদতে জানি, কিন্তু চোখের পানি মুছতে জানি না। আমরা অপেক্ষা করি কেউ এসে চোখের পানি মুছে দিবে। যখন কেউ আসে না, তখন আমাদের কষ্ট দ্বিগুণ হয়ে যায়, ডিপ্রেসন জেঁকে ধরে আমাদের !!

আমরা একবার কোথাও ধাক্কা খেলে সেটাকে ভয় পেতে শুরু করি। কোন পথে হোঁচট খেলে, সেই পথে আর যাই না। অথচ ধাক্কা খেয়ে, হোঁচট খেয়ে আমাদের উল্টো ভয় দূর হয়ে যাওয়ার কথা ছিলো !! আমরা অতীতে আটকে থাকি, ভারী অতীত কে ঘাড়ে করে বহন করে নিতে নিতে আমরা বর্তমানটাকে নষ্ট করি। এই বর্তমান পরে আবার অতীত হয়ে ভবিষ্যতকে নষ্ট করবে – এইটুকু আমরা কখনোই ভাবতে জানি না !! দিনশেষে আমরা সব যুক্তির বিপরীতে ‘মুখে বলা সহজ, বাস্তবে করা কঠিন’ – এই কথা
বলে আমরা নিজেদের দুর্বলতা আর ভুলগুলোর পক্ষে সাফাই গাইতে থাকি। অথচ ভুলগুলো শুধরাতে পারলে জীবনটাই সহজ হয়ে যেতো, কিংবা এই মূহুর্ত থেকে শুধরাতে পারলে জীবনটা সত্যি সত্যিই সহজ হয়ে যাবে !!

লেখক: অনলাইন এক্টিভিষ্ট।

Comments

comments