সুত্রপাত / গবেষণা / যে সমাজ বেকারত্ব দূর করতে দেয় না

যে সমাজ বেকারত্ব দূর করতে দেয় না

মোর্শেদ আলম সাকিল:

যতদিন বা বেঁচে থাকব, ততদিন এই পৃথিবীতে আমি সাধারণ হয়ে থাকব। চোখ ঘুরালেই আশেপাশে অনেক নামী-দামী মানুষ দেখতে পাবেন! আবার সাধারণ মানুষও দেখা যায় বেশিরভাগ।  দুনিয়ায় সাধারণ হয়ে থাকার মজাটাই অন্যরকম।  সাধারণ হয়ে
থাকাটা বেশির ভাগ মানুষের ভাগ্যেই থাকে। কিন্তু বেশি দিন হয়ে উঠে নাহ! কারণ বর্তমান সমাজে এখন ভালভাবে থাকতেই দেয় নাহ। তাই আর ভাল থাকা হয়ে উঠে নাহ। আপনি সমাজে ভাল কাজ করলেই আপনাকে ধ্বংসের পথে কবে নামাবে ওটা নিয়েই মাথাব্যথা থেকে যায়। যেভাবেই হোক না কেন ওরা আপনাকে নিচে নামাবেই নামাবে। হ্যাঁ মানলাম ওরা নিচে নামানোর জন্যই কৌতূহলী!  কিন্তু এই কাজটি করে তাদের কী এমন লাভ বা ক্ষতি হয়? কিছুই বুঝে উঠতে পারি নাহ! সর্বদা তারা মানুষের ক্ষতি চায়, কেন ক্ষতি চায়? কী কারণে সাধারণ থাকা থেকে কলঙ্কের দাগ লাগাতে হয়?

একটি প্রবাদ আছে “মানুষ মানুষের জন্য”। হ্যাঁ মানুষ মানুষের জন্যই। আমি এই প্রবাদটিকে পূর্ণাঙ্গ সাপোর্ট করি। মানুষ যদি মানুষের বিপদে-আপদে সহযোগীতা না করে? তাহলে কে করবে? গরু-ছাগল তো আর সহযোগীতার হাত বাড়িয়ে দেয় নাহ! মানুষ মানুষকে তখনই সাহায্য করার প্রয়োজন, যখন সে পুরোপুরি ভাবে দেওলিয়া হয়ে সাহায্যের জন্য হাত বাড়িয়ে দেন। কিন্তু অনেকেই তার মর্যাদা করে নাহ। সর্বদা তারা নিজের স্বার্থ নিয়ে ব্যস্ত থাকতে চায়।

আমাদের এই বর্তমান সমাজ এমন একটা সমাজ, যে সমাজ কোন বেকারত্ব দূর করতে দেয় নাহ? সবসময় তারা বেকারদের নিয়েই সমালোচনায় মেতে থাকেন। কেন এই কাজ তাদের?লাভ টা কী এসব করে? ভাল থাকতে দিন আপনার প্রজন্মদের মহল্লার কোন এক ঘরের ছেলে যদি কোন চাকরির ইন্টার্ভিউ দিতে যায়,তখন সে স্বপ্ন দেখা আরম্ভ করে। কিন্তু অনেক ক্ষেত্রেই তার স্বপ্ন পূরণ হয় নাহ! কেন হয় নাহ তা আপনারা নিশ্চয় বুঝতে পারবেন। মহল্লার ছেলেটার অজান্তে, তার ইন্টার্ভিউ অফিস থেকে যখন চেকিং ওয়ারেন্ট নিয়ে আসে তখন তার প্রতিবেশীদের নিকট জানতে চায়লে, তখন তারা ছেলেটির সম্পর্কে নানান ভুল মন্তব্য করে। কেন করে? তা আপনাদের নিশ্চয় বলব।

১: আমার ছেলে যদি ভাল চাকরি না পায়। তাহলে ওর ছেলে কেন ভাল চাকরি করবে? এই নিয়ে তাদের স্বপ্ন পূরণে বাঁধা দেয়।
২: আমার ছেলে এতদিন বেকার আছে! ওর জায়গায় যদি আমার ছেলে চাকরি করে তাহলে আমাদেরই লাভ। এই ভুল ধারণা মাথায় নিয়ে তারা বসে থাকেন।
৩: আমার ছেলে যদি চাকরি করতে না পারে, তাহলে ওর ছেলে কেন চাকরি করবে? এসব ভুল চিন্তা ধারা মাথায় এনে তারা অন্যান্যদের ক্ষতি করে। এসব করে তাদের কোন লাভ হয় বলে আমার মনে হয় নাহ। ওল্টো এর পরিবর্তে তাদের অনেক বিপদের সম্মুখীন হতে হয়।

লেখক: অনলাইন এক্টিভিস্ট।

Comments

comments

error: Content is protected !!