নীতিমালা

/নীতিমালা
নীতিমালা ২০১৮-০৪-২৪T১৯:৫২:৩১+০০:০০

নীতিমালা

ব্লগিং অন্তর্জাল প্রকাশনার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। আমার কলম একটি মুক্ত আলোচনা স্পট। আমার কলমে আপনি আপনার যেকোন যুক্তিবাদী রচনা লিখতে পারেন। নির্দিষ্ট কিছু নিয়মের মধ্যে আমার কলমের নিবন্ধিত লেখক হতে পারেন আপনিও। অথবা আপনার যেকোন লেখা আমাদের ই-মেইলে পাঠাতে পারেন, তা আমরা বিবেচনার মাধ্যমে আমার কলমে অতিথি লেখকের ক্যটাগরিতে প্রকাশ করবো।

সদস্যপদ ও লেখা প্রকাশ প্রসঙ্গে

আমার কলম ব্লগের উদ্দেশ্য যে কোনো ধরনের প্রগতিশীল, বৈজ্ঞানিক ও যুক্তিবাদী চিন্তাধারার লেখা প্রকাশ করে গণ-মানুষের মনন বিকশিত করা । সুতরাং এই ব্লগের সদস্য হতে হলে এবং এখানে লেখা প্রকাশ করতে হলে আপনাকে অবশ্যই আমার কলম ব্লগের নীতিমালা মাথায় রাখতে হবে।

আমার কলম ব্লগে সরাসরি লেখক সদস্য হওয়া যায় না। কেউ লেখক সদস্য হতে হলে অবশ্যই আগে ই-মেইলে লেখা পাঠাতে হবে এবং ক্রমাগত মন্তব্য করতে হবে। লেখা এবং মন্তব্যের গুণাগুণ লেখক সদস্য হওয়ার উপলক্ষ্য হিসেবে বিবেচিত হবে। লেখা ও মন্তব্যের গুণাগুণ বিবেচনায় পূর্নাঙ্গ লেখক হিসেবে সদস্যপদ দেয়া হলেই আপনি কারো হস্তক্ষেপ ছাড়া আমার কলম ব্লগে লেখা প্রকাশ করতে পারেন।

তবে, সদস্য হলেও কারো লেখা সরাসরি প্রকাশিত নাও হতে পারে। কেবল পূর্নাঙ্গ লেখকেরাই আমার কলম ব্লগে কর্তৃপক্ষের হস্তক্ষেপ ছাড়া লেখা প্রকাশ করতে পারবেন। পূর্নাঙ্গ লেখক ছাড়া অন্য সদস্যদের লেখা সরাসরি প্রকাশ করার সুযোগ নেই। পূর্ণাঙ্গ লেখক ছাড়া অন্যদের কাছ থেকে আসা লেখা আমার কলম সম্পাদকমন্ডলীদের কাছে প্রকাশযোগ্য বিবেচিত হলেই শুধু ব্লগে প্রকাশিত হবে।

বারবার নীতিমালা লংঘন, স্প্যাম বা প্রভৃতির কারণে আপনার সদস্যপদ চিরতরে বাতিলের সম্পূর্ণ অধিকার আমার কলম কর্তৃপক্ষের আছে।

সদস্য না হয়েও যে কেউ ই-মেইলের মাধ্যমে লেখা পাঠাতে পারেন। লেখা পাঠনোর নিয়মাবলী জানার জন্য আমার কলমের লেখা পাঠানোর নিয়ম দেখুন।

ব্লগের সদস্য হবার জন্য কিংবা আলোচনা করার জন্য ব্লগারদের লেখার ভাষা, ব্যবহার,এবং অন্য সদস্যদের সাথে ব্যাবহার প্রভৃতি সদস্য হওয়ার ক্ষেত্রে বিবেচিত হবে।

লেখার আকারের বিষয়ে নির্দিষ্ট কোনো সীমা নেই। তবে খুব ছোট লেখা কিংবা দু-চার লাইনের লেখা আমার কলমে প্রকাশ করা হয় না। এ ধরনের খুব সংক্ষিপ্ত কোনো লেখা প্রকাশিত হলে ব্লগ কর্তৃপক্ষ তা মুছে দিতে পারেন।

কোন লেখা সাহিত্যচুরি হলে লেখককে সতর্ক করা হবে। তিনি উল্লেখ্য অংশটুকু অপসারণ বা উপযুক্ত তথ্যসূত্র নির্দেশ না করলে লেখাটি মুছে দেয়া হবে।

লেখার মাধ্যমে ব্লগের কাউকে ব্যক্তিগত আক্রমণ করা কিংবা কারো সম্বন্ধে বাজে আচরণ অগ্রহণযোগ্য। লেখার মধ্যে অশ্লীলতা পরিহার করতে হবে। কোন ধরণের লেখা অশ্লীল বলে বিবেচিত হবে সে বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত। লেখায় বানান ভুলের প্রতি সদস্যরা সচেতন থাকবেন। অতিরিক্ত বানান ভুল থাকলে লেখা প্রকাশ করা হবে না কিংবা লেখা সরিয়ে ফেলা হবে।

প্রথম পাতায় একই লেখকের একটির বেশি লেখা প্রকাশযোগ্য নয়। একটি লেখা প্রকাশিত হয়ে গেলে লেখককে অপেক্ষা করতে হবে, একটি লেখা যখন প্রথম পাতা থেকে চলে যাবে তখনই কেবল আরেকটি লেখা লেখক পোস্ট করতে পারবেন।

অন্য ব্লগে ছাপানো লেখা আমার কলমে ছাপানো, অথবা আমার কলমের ছাপানো লেখা অন্যত্র ছাপানো উচিৎ নয়। সেক্ষেত্রে ব্লগ কর্তৃপক্ষ চাইলে লেখাটি ব্লগ থেকে মুছে দিতে পারেন কিংবা প্রথম পাতা থেকে লেখকের নিজস্ব পাতায় সরিয়ে দিতে পারেন। তবে কিছু ক্ষেত্রে বিশেষ বিবেচনায় ব্লগ কর্তৃপক্ষ নিয়মটি প্রয়োগ না করার সিদ্ধান্ত নিতে পারেন।

আমার কলমে অন্য সাইট বা ব্লগের প্রচারণা কিংবা বিজ্ঞাপন সম্পূর্ণ নিষেধ।

 

আমার কলম কর্তৃপক্ষ প্রসঙ্গে

আমার কলম ব্লগে প্রকাশিত সকল লেখা এবং মন্তব্যের দায় একান্তই লেখকের। কারো লেখা বা মন্তব্যের জন্য কোনোভাবেই আমার কলম কর্তৃপক্ষকে দায়ী করা যাবে না।

লেখকদের কোন লেখাই আমার কলমের কর্তৃপক্ষের দৃষ্টিভঙ্গির সাথে মিলে না বা আমাদের সাথে মিলে। লেখা মূলতঃ লেখক বা মন্তব্যকারীর দৃষ্টিভঙ্গিরই প্রতিফলন। আমার কলম মুক্তচিন্তা প্রকাশের একটি প্লাটফর্ম; আর চিন্তা যত মুক্ত হবে, তার মধ্যে বৈচিত্র্যও তত বেশি থাকবে। নানা ধরণের বৈচিত্র্যকে ধারণ করেই আমার কলম বিকশিত হতে চায়।

 

গোপনীয়তা প্রসঙ্গে

আমার কলম ব্লগের লেখকেরা মূল নামে কিংবা যে কোন লেখক নাম গ্রহণ করে লেখার অধিকার রাখেন। লেখকের মূল নাম আমার কলম কর্তৃপক্ষকে জানাতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই। নিজের সম্পর্কে একজন সদস্য যা যা গোপন রাখতে চান তার সবই গোপন রাখার অধিকার সদস্যকে দেয়া হবে। বিভ্রান্তি এড়ানোর জন্য কেউ আমার কলমে অন্য কারো নেয়া মূল নাম (নাম একই হলে কোন পার্থক্যসুচক শব্দ বা প্রতীক জুড়ে দিন) বা একই লেখক নামে লিখবেন না, কিংবা মন্তব্য করবেন না।

লেখক বা মন্তব্যকারীর গোপনীয়তা সম্পর্কে অন্যদেরকেও সতর্ক থাকতে বলা হচ্ছে। লেখক তার যে বিষয়টি সবাইকে জানাতে চান না সেটা তার নিজ দায়িত্বেই লেখায় বা মন্তব্যে প্রকাশ করা থেকে বিরত থাকবেন।

 

স্বত্বাধিকার প্রসঙ্গে

আমার কলমে প্রকাশিত সকল লেখার দায় ও স্বত্ব তার লেখকের। যেসব লেখার এখনও কপিরাইট আছে সেগুলো স্বত্বাধিকারীর অনুমতি সাপেক্ষেই কেবল আমার কলমে প্রকাশ করা যাবে। বাংলা ব্যতীত অন্য ভাষা থেকে অনুবাদের ক্ষেত্রে মূল লেখকের অনুমতি নিলে ভালো হয়। তাই ক্ষেত্র বিশেষে এ ধরণের আংশিক অনুবাদের উপর কপিরাইট এর নিয়ম শিথিল করা হতে পারে।

শেয়ার করুন