সুত্রপাত / চিন্তা ও দর্শন / আমি কেন অবিশ্বাসী

আমি কেন অবিশ্বাসী

মোর্শেদ হালিমঃ

দর্শনের অগ্রযাত্রা থেমে নেই। সময় যতই অতিক্রম করছে ঠিক ততই আমরা নতুন নতুন জ্ঞানের সন্ধান পাচ্ছি। তাই চূড়ান্ত জ্ঞান এবং তাতে স্থিরতা বলে কিছু নেই. বিজ্ঞানও আমাদের ধ্রুব সত্য দিতে পারে না। আমরা বিজ্ঞানসম্মত ভাবে সাময়িক সিদ্ধান্ত গ্রহণ করতে পারি। আপাতভাবে স্বাভাবিক জীবন যাপনের জন্য অধিকতর যৌক্তিক ও প্রমাণিক সিদ্ধান্ত নিতে পারি। এই সিদ্ধান্ত ততক্ষণই অপরিবর্তিত থাকে যতক্ষণ গ্রহীত সিদ্ধান্তের পারিপার্শ্বিক পরিস্থিতি অক্ষুণ্ন ভাবে বাস্তবে বিদ্যমান। এই বাস্তব পরিস্থিতি বদলের সঙ্গে সঙ্গে আমরা নতুন পারিপার্শ্বিকতায় অবস্থান করি তখন পূর্বের সিদ্ধান্ত নতুন পরিস্থিতিতে যখন আমরা আরো নতুন তথ্যে সমৃদ্ধ তখন অনিবার্য ভাবে পুরনো সিদ্ধান্ত বদলে যায়। নতুন পরিস্থিতিতে পুরনো সিদ্ধান্তের স্থিরতা নিশ্চিন্ত ভাবে গোঁড়ামী ও রক্ষণশীল মনোবৃত্তির নামান্তর। যা মার্ক্সবাদ দ্বারা সমর্থিত নয়।

তাই আমি পরিচ্ছন্ন ভাবেই আত্মস্থ করেছি…আমার স্থির হওয়াটা আমার উপর নির্ভর করে না। নির্ভর করে আপনাদিকের উপর বা তৎকালীন পারিপার্শ্বিক তথ্যদির উপর। আমি নতুন তথ্যে সমৃদ্ধ হলে এবং তখনকার নতুন পরিস্থিতিতে আমার পূর্বকার সিদ্ধান্ত বদলে যাওয়াটা আমার রাজনৈতিক জীবন, সামাজিক অবস্থান ও ব্যক্তিজীবনে চরমভাবে সমালোচিত…আমার আদর্শিক অবস্থানকে প্রশ্নবিদ্ধ করেছে। যদিও কার্ল মার্কসের একজন ছাত্র হিসেবে আমি জানি, আদর্শ মাত্রই পরিবর্তনশীল পরিবর্তনশীল আমার নৈতিক অবস্থানও।

এইরূপ বিটঘুটে পরিস্থিতিতে আমার জীবন যাপন অসহনীয় হয়ে উঠছে। এরা কি মার্কসবাদী নাকি কাল্পনিক সমাজতন্ত্রী? এই প্রশ্ন আমাকে কুরেকুরে খায়। এমন অবস্থায় আজকে আমাকে যে কাজটা দিচ্ছেন তা ঠিকঠাক মতো করছি কিনা তা বিবেচনায় নিলেই বোধোদয় পরস্পর ঐক্যটা দৃঢ় হবে। অন্যথায় দীর্ঘমেয়াদী কর্মপরিকল্পনা ভবিষ্যতের লক্ষ্য স্থির স্বপ্নবাজ মনোবৃত্তি মানদণ্ড হিসেবে গ্রহণ করলে আমাকে আবার ভুল বুঝবেন। এছাড়াও ভবিষ্যতের উদ্দেশ্য দ্বারা হোক সেইটা মঙ্গল তা বোধোদয় বিজ্ঞানসম্মত না হয়ে ধর্মীয় পরকাল ভিত্তিক স্বর্গ  বিশ্বাসের অনুরূপ হয়ে যাচ্ছে। আমাকে আজকের কাজটা করতে বলুন আজকের বাস্তব সংকট দূরকরণে ঐক্যবদ্ধ করুন। আপনাদিকের দেয়া আজকের সিদ্ধান্তের বিচারে আমাকে আজকেই  বিচার করুন আমি যথার্থ কর্তব্য টা পালন করলাম কিনা। এক সময়ের কাজ অন্য সময় দিয়ে বুঝতে গেলে ভুল হতো হবেই. তার দায়ভার আমি কেন নিবো ?

আমি অতীতের অভিজ্ঞতায় জানি মার্ক্সবাদ এমনটাই বলে আজকের ঐক্যটা কাল নাও থাকতে পারে। দৃঢ়বন্ধনে শিকল পড়তেই হবে পরবর্তী পারিপার্শ্বিক পরিস্থিতি বদলালেও ছেড়ে যাওয়া যাবে না যাওয়াটা হবে প্রতারণা এমন বিমূর্তায়ন বিশ্বাসে আমি অবিশ্বাসী।

শেয়ার করুন
  • 32
    Shares

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!