সুত্রপাত / শিক্ষা ও গবেষণা / অণ্ডকোষ লিঙ্গ এবং জ্ঞানচর্চা

অণ্ডকোষ লিঙ্গ এবং জ্ঞানচর্চা

মোহাম্মদ আমিনঃ

অর্কিড একটি ফুল। এটি সৌন্দর্য, আনন্দ, পরিচর্যা, নান্দনিক রসবোধ এবং সাহিত্য-সংস্কৃতির প্রতীক হিসেবে বিবেচিত। অনেকের কাছে নামটি নিজেই একটি মাধুর্য। গ্রিক orchis থেকে অর্কিড শব্দের উদ্ভব। যার অর্থ অণ্ডকোষ (লিঙ্গমূল)। ১৮৪৪ খ্রিষ্টাব্দের শেষ দিকে অণ্ডকোষ বা অর্কিড, ফুলের মর্যাদায় অধিষ্ঠিত হয়। গ্রিক ভাষার অর্কিড, মধ্যযুগে ইংরেজি ভাষায় বলকওয়ার্ট নামে পরিচিত ছিল। ইংরেজি bullocks থেকে শব্দটি এসেছে। এর অর্থ অণ্ডকোষ বা লিঙ্গমূল। আধুনিক ইংরেজি শব্দ balls এর প্রাচীন রূপ beallucas। এর অর্থও অণ্ডকোষ বা লিঙ্গ।

অ্যাভোকাডো বিশ্বব্যাপি পরিচিত একটি ফল। বাংলাদেশেও ফলটি পরিচিত। স্পেনিশ aquacate থেকে অষ্টাদশ শতকের প্রথম দিকে অ্যাভোকাডো শব্দের উদ্ভব। স্পেনিশরা, মেক্সিকান ahuakati থেকে শব্দটি গ্রহণ করে। এর অর্থও অণ্ডকোষ বা লিঙ্গ (penis)। ফলটি দেখতে অণ্ডকোষের মতো। তাই আজটেকরা এর নাম দেন ahuakati বা অণ্ডকোষ।

পেন্সিল (pencil) শব্দের প্রাচীন অর্থ উটের পশমে তৈরী নরম তুলি, যা দিয়ে শিল্পীরা ছবি আঁকেন। এর সঙ্গে pen ও penis শব্দের গঠনগত এবং অর্থগত মিল রয়েছে। pencil কিন্তু ইংরেজি শব্দ নয়। চতুর্দশ শতকের প্রথম দিকে ফরাসি pincel থেকে ইংরেজি pencil শব্দের সৃষ্টি। ল্যাটিন penicillus থেকে pencil শব্দের উদ্ভব। এর প্রায়োগিক অর্থ রংতুলি বা পেনসিল হলেও প্রকৃত অর্থ penicillus। বাংলায় যার অর্থ, ক্ষুদে লেজ। স্মতর্ব্য, ল্যাটিন ভাষায় ‘ছোট লেজ’ মানে ‘শিশ্ন’ বা লিঙ্গ। কারণ এটি দেখতে ছোটো লেজের মতো।

অতএব, জ্ঞানের বাহন পেনসিল শব্দের মুল অর্থ শিশ্ন বা লিঙ্গ। ইংরেজি ভাষার শব্দ penis এর বাংলা শিশ্ন বা লিঙ্গ। শব্দটিকে দুই ভাগ করলে হয় pen is । যার সোজা বাংলা, এটি একটি কলম এবং অন্তর্নিহিত অর্থ জ্ঞান, সৃষ্টির ধারক, জ্ঞানচর্চা, জ্ঞানের সাধনা প্রভৃতি। কারণ কলম ছাড়া জ্ঞানের সাধনা ও সৃষ্টির বিকাশ সম্ভব নয়, যেমন সম্ভব নয় লিঙ্গ ছাড়া। অতএব জ্ঞানসাধনার মৌলিক দণ্ড pencil/ pen শব্দের অন্তর্নিহিত অর্থও শিশ্ন, লিঙ্গ বা অণ্ডকোষ।

ইংরেজি musk শব্দটি বাংলায় বহুল প্রচলিত কস্তুরী শব্দের তুল্য। musk সংস্কৃত ‘মুষ্ক’ শব্দের পরিবর্তিত রূপ। সংস্কৃতে মুষ্ক অর্থ অণ্ডকোষ বা লিঙ্গ। ইংরেজিতে pick শব্দের অর্থ ‘বাছাই’।বাছাই মানে চিন্তা ভাবনা করে গ্রহণ করা। তাই এর গুঢ়ার্থও জ্ঞানসাধনা। নরওয়েজিয়ান ভাষায় শব্দটির অর্থ ‘শিশ্ন’ বা লিঙ্গ। ইংরেজি fitter ফিটার শব্দের অর্থ এমন একজন দর্জি যিনি মাপানুযায়ী কাপড় কাটেন। কিন্তু নরওয়েজিয়ান ভাষায় ফিটার শব্দের অর্থ ‘নারীর যৌনাঙ্গ’।

যিশু খ্রিষ্টের কাছে যে তিন জ্ঞানী বক্তি উপহার আনিয়েছিলেন, তাদের মাগি বা magi বলা হয়। প্রাচীন পারসিক পুরোহিতমণ্ডলকেও মাগি বলা হতো। শব্দটির উৎসার্থ, সৃষ্টি তাড়নায় বিধৌত নান্দনিক পরিজ্ঞান। যার সাধারণ অর্থ শিশ্ন। বাংলায় মাগি শব্দের মূল অর্থ নারী কিন্তু এখন যৌনকর্মী।

প্রাচীন ভারতীয় শাস্ত্রে বুদ্ধিকে ‘লিঙ্গজ্যেষ্ঠ’ বলা হয়েছে। তাই বুদ্ধি মানে লিঙ্গ এবং লিঙ্গ মানে বুদ্ধি। ‘লিঙ্গপুরাণ’ নামে একটি পুরাণ আছে। যাতে জ্ঞানের বিভিন্ন বিষয় সবিস্তার বিবৃত। ল্যাটিন লিঙ্গ (lingua) হতে ফরাসি (langage) শব্দের উদ্ভব এবং তা হতে মধ্যযুগে ইংরেজি (language) শব্দটি এসেছে। বাংলা `লিঙ্গ’ শব্দের সঙ্গে ল্যাটিন লিঙ্গ (lingua) এবং বর্তমান ইংরেজী language শব্দের মিল রয়েছে। কারণ language বা আদি লিঙ্গই হচ্ছে সৃষ্টি বা জ্ঞানসাধনের উপায়।বাংলায় লিঙ্গ শব্দটি অনেকের মনে প্রথমেই নিয়ে আসে শিশ্ন (penis)। তারপর আনে বাংলা ব্যাকরণে ব্যবহৃত gender ধারণা বা স্ত্রীলিঙ্গ-পুংলিঙ্গ। যেভাবেই আসুক লিঙ্গ শব্দটি বরাবরই জ্ঞান ও সৃষ্টিকে নির্দেশ করে।

প্রাচীন ভারতীয় গ্রন্থে এবং বর্তমান বহু অভিধানে লিঙ্গ শব্দের প্রথম অর্থ ‘জ্ঞানসাধন, সৃষ্টি, সৌন্দর্য এবং দ্বিতীয় অর্থ চিহ্ন, লক্ষণ, প্রতীক ইত্যাদি। তাই লিঙ্গার্চনা মানে জ্ঞানের চর্চা, সুন্দর এবং সৌকর্ষের বন্দনা। তাই হিন্দু ধর্মাবলম্বীদের কাছে শিবলিঙ্গের পূজা জ্ঞানচর্চার একটি প্রতীকী রূপ। কলিম খান ও রবি চক্রবর্তীর বঙ্গীয় শব্দার্থকোষে উল্লেখ আছে, শিব = শিখা বহনকারীে। যা বর্তমান অর্কিড-এর সঙ্গে তুল্য। তারা মনে করেন, শিবের মূর্তি জ্ঞানীদের চিন্তা-চেতনায় ফুটে ওঠা জগৎময় বিস্তৃত নান্দনিক অর্কিড। যা জ্ঞান, সৌন্দর্য ও সৃষ্টির অনন্ত উৎস।

শেয়ার করুন
  • 5
    Shares

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

error: Content is protected !!